(1) একটি ট্রেনের ক্ষেত্রে (বেগ-সময়) লেখচিত্র দেওয়া হল। লেখচিত্রটি থেকে নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও: (i) ট্রেনটির সর্বোচ্চ বেগ কত? এবং ও...
(1) একটি ট্রেনের ক্ষেত্রে (বেগ-সময়) লেখচিত্র দেওয়া হল। লেখচিত্রটি থেকে নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও:
(i) ট্রেনটির সর্বোচ্চ বেগ কত? এবং ওই বেগে কতক্ষন চলছিল?
(ii) ট্রেনটির ত্বরণ কত?
(iii) ট্রেনটির মন্দন কত?
(iv) ট্রেনটি মোট কত দূরত্ব গিয়েছে?
(v) ট্রেনটির গড় দ্রুতি কত? parul
<-------------------------------------------------------------------------------
(2) 5 Kg ভরের একটি বস্তুর ওপর একটি বল F কাজ করছে যা সময়ের সঙ্গে পরিবর্তিত হয়। 10 Sec এর শেষে বস্তুটির ভরবেগ কত দাঁড়াবে? Parul
<--------------------------------------------------------------------------------
(3) চিত্রে বিভিন্ন সময়ে কোনো বস্তুকণার অবস্থান দেখানো হয়েছে। বস্তুকণাটির দ্রুতির মান নির্ণয় করো যখন বস্তুকণাটি (i) A থেকে B তে যায় (ii) B থেকে C তে যায় (iii) C থেকে D তে যায়।
Book India
<--------------------------------------------------------------------------------
(4) কোনো একটি বস্তুকণার গতিবেগ-সময় লেখচিত্রটি লক্ষ করো ও নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও।
(i) OA এর দ্বারা কোন ধরণের গতি প্রকাশ করে?
(ii) AB এর দ্বারা কোন্ ধরণের গতি প্রকাশ করে?
(iii) BC এর দ্বারা কোন ধরণের গতি প্রকাশ করে?
(iv) বস্তুকণাটির ত্বরণ নির্ণয় করো।
(v) বস্তুকণাটির মন্দন নির্ণয় করো।
(vi) A ও B এর মধ্যবর্তী দূরত্ব কত?
Book India
<-------------------------------------------------------------------------------
(5) প্রাথমিক বেগ ও সমত্বরণে সরলরেখায় গতিশীল একটি বস্তুর বেগ-ত্বরণ লেখচিত্র দেওয়া হল। লেখচিত্রটি লক্ষ করো এবং নিম্নলিখিত প্রশ্নগুলির দাও।
(i) বস্তুর প্রাথমিক কত?
(ii) বস্তুর ত্বরণ কত?
(iii) 5 Sec পর কণাটির বেগ কত?
(iv) 10 sec পর কণাটির বেগ কত?
(v) 10 sec সময়ে বস্তুর সরণ নির্ণয় করো। Bani Sansad
<-------------------------------------------------------------------------------
(6) স্থিরাবস্থা থেকে যাত্রা শুরু করে একটি বস্তু প্রথমে 6 sec ধরে \(4m.{s^{ - 2}}\) ত্বরণে চলে যে বেগ প্রাপ্ত হয় তা নিয়ে 10 sec চলে এবং তারপর \(2m.{s^{ - 2}}\) সমমন্দনে গতিশীল হয়ে শেষে স্থিরাবস্থায় আসে। বেগ-সময় লেখচিত্রের সাহায্যে উত্তর দাও। (i) বস্তুর সর্বোচ্চ গতিবেগ কত? (ii) বস্তুটি কতক্ষণ গতিশীল ছিল? (iii) বস্তুটি কতক্ষন মন্দন নিয়ে চলে? (iv) বস্তুটির অতিক্রান্ত দূরত্ব কত? Bani Sansad
<-------------------------------------------------------------------------------
(7) হাওড়া স্টেশন থেকে দীঘাগামী দুরন্ত এক্সপ্রেসের গতিবেগ-সময় লেখচিত্র পাশের চিত্রে দেখানো হল। ট্রেনটির (i) প্রাথমিক অবস্থায় ত্বরণ (ii) সর্বাধিক অর্জিত গতিবেগ নির্ণয় করো। Santra
<-------------------------------------------------------------------------------
(8) একটি বস্তুর গতিবেগ-সময় লেখচিত্র পাশের চিত্রে দেখানো হল। বস্তুটির মন্দন নির্ণয় করো এবং থামার আগে মোট অতিক্রান্ত দূরত্ব নির্ণয় করো। Santra
<-------------------------------------------------------------------------------
(9) একটি গতিশীল বস্তুর বেগ-সময় লেখচিত্র দেখানো হল। বস্তুটির গড় গতিবেগ নির্ণয় করো। Santra
<-------------------------------------------------------------------------------
(10) একটি বস্তুর গতিবেগ-সময় লেখচিত্র পাশে দেখানো হল। গতির প্রথম 6 sec সময়ে বস্তুটির মোট সরণ ও গড় গতিবেগ নির্ণয় করো । Santra
<-------------------------------------------------------------------------------
(11) একটি গতিশীল বস্তুর বেগ-সময় লেখচিত্র পাশে দেখানো হল। (i) OA, AB এবং BC পথে বস্তুটির ত্বরণ হিসাব করো। (ii) বস্তুটির চূড়ান্ত গতিবেগ কত? (iii) বস্তুটির অতিক্রান্ত মোট দূরত্ব নির্ণয় করো।
Santra
<-------------------------------------------------------------------------------
(12) নিম্নলিখিত লেখচিত্রটি একটি গতিশীল বস্তুর বেগ-সময় লেখচিত্র। এখান থেকে নিম্নলিখিত প্রশ্নগুলির উত্তর দাও। (i) C বিন্দুতে বস্তুটির বেগ কত হবে? (ii) A ও B বিন্দুর মধ্যে বস্তুর ত্বরণ কত? (iii) B ও C বিন্দুর মধ্যে বস্তুটির ত্বরণ কত?
Naba Bharati
<-------------------------------------------------------------------------------
(13) পার্শ্ববর্তী চিত্রে একটি বস্তুর সরণ-সময় লেখচিত্র থেকে নিম্নলিখিত বিষয়গুলি গণনা করো। (i) 0 এবং 4 sec এর মধ্যে বেগ (ii) 4 Sec ও 6Sec এর মধ্যে বেগ (iii) 6 Sec ও 9 Sec এর মধ্যে বেগ (iv) 0 sec ও 4 Sec এর মধ্যে গড়বেগ (v) 0 Sec ও 6 Sec এর মধ্যে গড়বেগ (vi) 0 Sec ও 9 Sec এর মধ্যে গড় বেগ। Naba Bharati
<-------------------------------------------------------------------------------
(14) পার্শ্ববর্তী চিত্রে একটি বস্তুর বেগ-সময় লেখচিত্র দেখানো হল। (i) বস্তুর ত্বরণের মান কত? (ii) A ও B বিন্দুর মধ্যে মস্তু কর্তৃক অতিক্রান্ত দূরত্ব নির্ণয় করো। (iii) বস্তুর মন্দনের মান কত? Naba Bharati
<-----------------------------------------------------------------------------------------------
(15) পার্শ্ববর্তী চিত্র থেকে বস্তুকণার (i)ত্বরণ (ii) মন্দন এবং (iii) অতিক্রান্ত দূরত্ব নির্ণয় করো। Nababharati
<-------------------------------------------------------------------------------
(16) একটি বস্তুর বেগ-সময় লেখচিত্র দেখানো হয়েছে। (i) OA কী ধরনের গতি নির্দেশ করে? (ii) AB কী ধরনের গতি নির্দেশ করে? (iii) BC কী ধরনের গতি বোঝায়? (iv) বস্তুর ত্বরণ কত? (v) বস্তুর মন্দন কত? (vi) A থেকে B পর্যন্ত বস্তুটি কত দূরত্ব বা সরণ অতিক্রম করে? Prantik
<-------------------------------------------------------------------------------
(17) একটি বস্তুর বেগ-সময় লেখচিত্র দেখানো হয়েছে। লেখচিত্র থেকে নির্ণয় করো যে বস্তুটি কতটা দূরত্ব অতিক্রম করেছে? Prantik
<-------------------------------------------------------------------------------
(18) একটি কণা স্থিরাবস্থা থেকে সমত্বরণে 5 sec চলার পর 4 m/s বেগ প্রাপ্ত হল। এরপর কণাটি পরবর্তী 5 sec সমবেগে চলল এবং আরও 5 sec চলার পর স্থিরাবস্থায় এল। কণার বেগ-সময় লেখচিত্র অঙ্কন করো। লেখচিত্র থেকে কণা দ্বারা মোট অতিক্রান্ত দূরত্ব নির্ণয় করো। Chaya
<-------------------------------------------------------------------------------
(19) 5 Kg ভরের একটি বস্তুর ওপর P বল প্রয়োগ করার ফলে পাশের বেগ-সময় লেখচিত্রটি পাওয়া গেল। এখানে P বলের মান কত? Chaya
<-------------------------------------------------------------------------------
(20) নীচের চিত্রে একটি কণার বেগ-সময় লেখচিত্র দেখানো হয়েছে। নির্ণয় করো: (i) 10sec সময়ে কণা দ্বারা অতিক্রান্ত দূরত্ব (ii) সমবেগে গতিশীল অবস্থায় কণা দ্বারা অতিক্রান্ত দূরত্ব। chaya
<-------------------------------------------------------------------------------
(21) চিত্রের সময়-বেগ লেখচিত্র থেকে প্রশ্নগুলির উত্তর দাও। (i) OA রেখা বস্তুর কী ধরণের গতি প্রকাশ করে? (ii) AB রেখা কী ধরণের গতি প্রকাশ করে? (iii) BC কী ধরণের গতি প্রকাশ করে? (iv) বস্তুর ত্বরণ নির্ণয় করো (v) বস্তুর মন্দন নির্ণয় করো (vi) AB দৈর্ঘ্য যেতে বস্তু কতটা পথ অতিক্রম করে? De Book Concern
<-------------------------------------------------------------------------------
(22) পাশের চিত্রে একটি কণার বেগ-সময় লেখচিত্র দেখানো হয়েছে। (i) কণার সর্বোচ্চ বেগ কত? (ii) কণার ত্বরণ কত? (iii) কণাটি সমত্বরণে কতটা দূরত্ব অতিক্রম করে? (iv) কণাটি সমবেগে কতটা দূরত্ব অতিক্রম করে? (v) কণাটির মন্দন কত? (vi) কণাটি সমমন্দনে কতটা দূরত্ব অতিক্রম করে? (vii) কণাটি মোট কতটা দূরত্ব অতিক্রম করে? Chaya S
<------------------------------------------------------------------------------
(23) নিম্নলিখিত চিত্রে একটি কণার বেগ-সময় লেখচিত্র দেখানো হয়েছে। কণার গড় গতিবেগ নির্ণয় করো। Chaya S
<-------------------------------------------------------------------------------
(24) চিত্রে দেখানো একটি বস্তুর বেগ-সময় লেখচিত্র থেকে নির্ণয় করো যে বস্তুটি কতটা দূরত্ব অতিক্রম করেছে। Chaya S
<-------------------------------------------------------------------------------
(25) একটি বস্তুর বেগ-সময় লেখচিত্র দেখানো হয়েছে। (i) OA, AB এবং BC কী ধরনের গতি নির্দেশ করে? (ii) ত্বরণ ও মন্দনের মান কত? (iii) A থেকে B পর্যন্ত বস্তুর সরণ কত? Chaya S
<-------------------------------------------------------------------------------
(26) একটি বস্তুর বেগ-সময় লেখচিত্র দেখানো হয়েছে। (i) OA, AB এবং BC কী ধরনের গতি নির্দেশ করে? (ii) ত্বরণ ও মন্দনের মান কত? (iii) A থেকে B পর্যন্ত বস্তুর সরণ কত? Chaya S<-------------------------------------------------------------------------------
(27) চিত্রে দেখানো একটি বস্তুর বেগ-সময় লেখচিত্র থেকে নির্ণয় করো যে বস্তুটি কতটা দূরত্ব অতিক্রম করেছে? Chaya S
<--------------------------------------------------------------------------------
(28) একটি বস্তুকণার বেগ-সময় লেখচিত্র নিম্নরূপ। লেখচিত্র থেকে বলো: (i) PQ, QR, RS অংশে বস্তুকণার গতি কেমন? (ii) P থেকে Q তে যেতে বস্তুকণার ত্বরণ কত? (iii) Q থেকে R এ যেতে বস্তুকণার ত্বরণ কত? (iv) R থেকে S এ যেতে বস্তুকণার ত্বরণ কত? (v) লেখচিত্রের কোন অংশে বস্তুকণার বেগ বদলায় না? Ray-Martin
<--------------------------------------------------------------------------------
(29) পাশের চিত্রটি একটি গতিশীল বস্তুকণার বেগ-সময় লেখচিত্র। এটি থেকে (i) বস্তুর প্রাথমিক বেগ (ii) বস্তু দ্বারা অতিক্রান্ত দূরত্ব (iii) এবং ত্বরণ নির্ণয় করো। Ray-Mertin
---------------------------------------------------------------------------------
(30) একটি বস্তুকণা 5 m/s গতিবেগে যাত্রা শুরু করে এবং 10 Sec পরে তার বেগ হয় 20 m/s। এই সময়ে কণাটি কতদূরত্ব যাবে তা বেগ-সময় লেখচিত্রটি থেকে নির্ণয় করো। Ray-Mertin
---------------------------------------------------------------------------------
(31) 20 gm ভরের একটি বলএকটি টেবিলের ওপর গড়িয়ে যাচ্ছে। বলটির বেগ-সময় লেখচিত্রটি থেকে বলটিকে স্থির করতে কত বল প্রয়োগ করতে হবে? Ray-Mertin
----------------------------------------------------------------------------------
(32) নিম্নের বেগ-সময় লেখচিত্রটি একজন সাইকেল আরোহীর গতি নির্দেশ করে। 15 সেকেন্ডে সাইকেল আরোহীর (i) ত্বরণ (ii) বেগ এবং (iii) অতিক্রান্ত দূরত্ব নির্ণয় করো।
----------------------------------------------------------------------------------
(33) নিম্নে দেওয়া তথ্য থেকে একটি বস্তুকণার বেগ-সময় লেখচিত্র অঙ্কন করো। এবং বস্তুকণার ত্বরণ কত?
সময় (sec) | 0 | 5 | 10 | 15 | 20 | 25 |
---|---|---|---|---|---|---|
বেগ (m/s) | 5 | 10 | 15 | 20 | 25 | 30 |
(34) একটি বস্তু প্রথম 5 sec সময়ে 2 m/s সমবেগে চলল। পরবর্তী 5 Sec তার গতিবেগ বেড়ে 10 m/s হল। এরপর বস্তুটি সমমন্দনে গেল এবং 10 Sec পরে স্থির অবস্থায় এলো। (i) বস্তুটির বেগ-সময় লেখচিত্র অঙ্কন করো। (ii) লেখচিত্রে দেখাও যে কোন্ অংশে বস্তু সমবেগে এবং কোন্ অংশে অসম বেগ নিয়ে চলে?
(35) নিম্নলিখিত প্রতিক্ষেত্রে বেগ-সময় লেখচিত্র অঙ্কন করো। (i) একটি বলকে উপরের দিকে ছুঁড়ে দেওয়া হল। (ii) একটি ট্রন স্টেশন থেকে যাত্রা শুরু করে প্রথমে কিছুটা পথ ত্বরণসহ গেল, তারপর সমবেগে কিছুটা পথ গেল, তারপর মন্দনসহ কিছু দূরত্ব অতিক্রম করে পরের স্টেশনে থামল। (iii) একটি গাড়ী সমবেগে কিছুক্ষন চলার পর লাল সিগন্যাল দেখে থামল।
(36) একটি গাড়ীর বেগ-সময় লেখচিত্র অঙ্কনের জন্য প্রয়োজনীয় তথ্যগুলি নীচে সারণির আকারে দেওয়া হল। প্রত্যেকক্ষেত্রে গাড়িটির বেগ-সময় লেখচিত্র অঙ্কন করো এবং তা থেকে ওই সম্পর্কে যে তথ্যগুলি পাওয়া সম্ভব তা নির্ণয় করে দেখাও।
সময় (sec) | 0 | 10 | 10 | 10 | 10 | 10 |
---|---|---|---|---|---|---|
বেগ (m/s) | 0 | 1 | 2 | 3 | 4 | 5 |
সময় (sec) | 0 | 1 | 2 | 3 | 4 | 5 |
---|---|---|---|---|---|---|
বেগ (m/s) | 0 | 10 | 20 | 30 | 40 | 50 |
সময় (sec) | 0 | 1 | 2 | 3 | 4 | 5 |
---|---|---|---|---|---|---|
বেগ (m/s) | 50 | 40 | 30 | 20 | 10 | 0 |
সময় (sec) | 0 | 1 | 2 | 3 | 4 | 5 |
---|---|---|---|---|---|---|
বেগ (m/s) | 10 | 15 | 20 | 25 | 30 | 35 |
(37) নিম্নলিখিত পাঁচটি মান ব্যবহার করে বেগ-সময় লেখচিত্র অঙ্কন করো যখন কণাটি সরলরেখা বরাবর সমবেগে গতিশীল।
সময় (sec) | 0 | 2 | 4 | 6 | 8 | 10 |
---|---|---|---|---|---|---|
বেগ (m/s) | 5 | 5 | 5 | 5 | 5 | 5 |
(38) নিম্নলিখিত পাঁচটি মান ব্যবহার করে বেগ সময় লেখচিত্র অঙ্কন করো যখন কণাটি সরলরেখা বরাবর গতিশীল।
সময় (sec) | 0 | 2 | 4 | 6 | 8 | |
---|---|---|---|---|---|---|
বেগ (m/s) | 5 | 15 | 25 | 35 | 45 |
(39) নিম্নলিখিত পাঁচটি মান থেকে বেগ-সময় লেখচিত্র অঙ্কন করো যখন বেগ ধ্রুবক থাকে অর্থাৎ সময় পরিবর্তনে বেগের পরিবর্তন হয় না।
সময় (sec) | 0 | 1 | 2 | 3 | 4 | 5 |
---|---|---|---|---|---|---|
বেগ (m/s) | 3 | 3 | 3 | 3 | 3 | 3 |
(40) নিম্নলিখিত পাঁচটি মান ব্যবহার করে বেগ-সময় লেখচিত্র অঙ্কন করো যখন ত্বরণ ধ্রুবক থাকে।
সময় (sec) | 0 | 1 | 2 | 3 | 4 | 5 |
---|---|---|---|---|---|---|
বেগ (m/s) | 3 | 6 | 9 | 12 | 15 | 18 |
(41) নিম্নলিখিত পাঁচটি মান ব্যবহার করে বেগ-সময় লেখচিত্র অঙ্কন করো যখন কণাটি সরলরেখা বরাবর সমবেগে গতিশীল থাকে।
সময় (sec) | 0 | 2 | 4 | 6 | 8 | 10 |
---|---|---|---|---|---|---|
বেগ (m/s) | 5 | 5 | 5 | 5 | 5 | 5 |
(42) নিম্নলিখিত পাঁচটি মান ব্যবহার করে বেগ-সময় লেখচিত্র অঙ্কন করো যখন কণাটি সরলরেখা বরাবর সমত্বরণে গতিশীল
সময় (sec) | 0 | 2 | 4 | 6 | 8 | 10 |
---|---|---|---|---|---|---|
বেগ (m/s) | 5 | 15 | 25 | 35 | 45 | 55 |
(43) প্রদত্ত তথ্য থেকে বেগ-সময় লেখচিত্র অঙ্কন করো যখন বস্তুটির বেগ সমহারে কমে এবং বস্তুটি থেমে যায়।
বেগ (m/s): 10 (t=0), 8 (t=1sec), 6 (2 sec), 4 (3 sec), 2 (4 sec), 0 (5 sec)
(44) 54 km/h গতিতে চলমান একটি ট্রেনের ড্রাইভার ব্রেক চেপে সম-মন্দনে 5 sec সময়ে ট্রেনটিকে থামাতে পারলেন। সমান্তরাল লাইনে 36 km/h গতিতে চলমান আর একটি ট্রেনের ব্রেক চেপে ট্রেনটিকে সমমন্দনে থামাতে সময় লাগল 10 sec। একই গ্রাফ পেপারে ট্রেনদুটির গতিবেগ-সময় লেখচিত্র আঁকো। থামার কত দূর আগে থেকে ট্রন দুটির ব্রেক ব্যবহার করা হয়েছিল?
(45) প্রদত্ত তথ্যগুলি থেকে বস্তুর সরণ-সময় লেখচিত্র আঁকো। সরণ (m): 0 (t=0), 2 (2 sec), 4 (4 sec), 4 (6 sec), 4 (8 sec), 6 (10 sec), 4 (12 sec), 2 (14 sec), 0 (16 sec)
(46) একজন সাইকেল আরোহী 8 m/s বেগে 8 Sec ব্যাপী সাইকেল চালালো। এরপর সে প্যাডেল করা বন্ধ করল। সাইকেলটি পরবর্তী 10 Sec সময়ে থেমে গেল। এর (i) বেগ-সময় লেখচিত্রটি অঙ্কন করো। (ii) গড় মন্দন কত? সমবেগে অতিক্রান্ত দূরত্ব দূরত্ব কত? (iii) পরিবর্তনশীল বেগে অতিক্রান্ত দূরত্ব কত? সাইকেল আরোহীর গড়বেগ নির্ণয় করো।
(47) একটি গতিশীল কণার সময়ের সঙ্গে বেগের তালিকা নীচে দেওয়া হল। কণাটির বেগ-সময় লেখচিত্র অঙ্কন করো।
সময় (Sec) | 0 | 2 | 4 | 6 | 8 | 10 |
---|---|---|---|---|---|---|
বেগ (m/s) | 0 | 4 | 8 | 12 | 16 | 20 |
(48) একটি গতিশীল কণার সময়ের সঙ্গে বেগের তালিকা দেওয়া হল। কণাটির সময়-বেগ লেখচিত্র অঙ্কন করো
সময় (Sec) | 0 | 2 | 4 | 6 | 8 | 10 |
---|---|---|---|---|---|---|
বেগ (m/s) | 5 | 5 | 5 | 5 | 5 | 5 |
(49) একটি গতিশীল কণার সময়ের সঙ্গে বেগের তালিকা দেওয়া হল। সময়-বেগ লেখচিত্র অঙ্কন করো।
সময় (Sec) | 0 | 2 | 10 | 15 | 20 | 25 | 30 |
---|---|---|---|---|---|---|---|
বেগ (m/s) | 0 | 2.5 | 5 | 7.5 | 10 | 12.5 | 15 |
(50) একটি গাড়ী সমত্বরণে গতিশীল। বিভিন্ন সময়ে গাড়ীটির বেগের মান নীচে দেওয়া হল। বেগ-সময় লেখচিত্র অঙ্কন করো। এবং লরখচিত্র থেকে তাড়ীটির ত্বরণ এবং 50 Sec সময়ে অতিক্রান্ত দূরত্ব নির্ণয় করো
সময় (Sec) | 0 | 10 | 20 | 30 | 40 | 50 | 60 |
---|---|---|---|---|---|---|---|
বেগ (m/s) | 5 | 10 | 15 | 20 | 25 | 30 | 35 |
COMMENTS