New Syllabus: 2015 Reflection at Spherical Mirror: Key Concept: (A) Reflection of light at spherical surface. (B) Geome...
Reflection at Spherical Mirror:
Key Concept:
(A) Reflection of light at spherical surface.
(B) Geometry of spherical mirror.
(C) Reflection in spherical Mirror.
loading...
(1) Example from daily life: seeing the reflection of face in a spoon, steel bowl etc. Idea of a spherical surface (convex and concave). It should be mentioned that spoon, bowl etc. are only approximately spherical surfaces.
(2) Center of curvature, radius of curvature, pole and principal axis of spherical mirror.
(3) The knowledge of laws of reflection learned in class VII and VIII should be used for drawing ray diagrams in case of spherical mirrors. (Important: how to draw the normal for a spherical surface). Drawing of incident ray and reflected ray for a spherical mirror, many incident rays (parallel, convergent and divergent) reflecting from the spherical mirror, and the concept of focus and focal length.
(4) Mechanism of image formation by ray diagram. The path of ray parallel to the principle axis after reflection, and the path of ray passing through the centre of curvature after reflection. Idea of paraxial rays and to show \(r = 2f\) for paraxial rays. Locating the image (both for point object and extended object) by drawing ray diagrams (i) for concave mirror forming virtual magnified image (ii) for concave mirror forming real magnified image.
(5) Dentist's mirror, rear view mirror of car and scooter etc. should be cited as example. It should be mentioned that the rear view of mirror is used to create the parallel rays of light. By this process the driver of a car can see the far distant objects.
(1) গোলীয় দর্পণ কাকে বলে? গোলীয় দর্পণ কয়প্রকার ও কি কি?
(2) অবতল দর্পণ কাকে বলে?
(3) উত্তল দর্পণ কাকে বলে?
(4) গোলীয় দর্পণের মেরু, বক্রতা কেন্দ্র, বক্রতা ব্যাসার্ধ্য, প্রধান অক্ষ, মুখ্য ফোকাস এবং ফোকাস দূরত্বের সংজ্ঞা দাও।
(5) গোলীয় দর্পণের উন্মেষ কাকে বলে?
(6) গোলীয় দর্পণের কৌণিক উন্মেষ কাকে বলে?
(7) গোলীয় দর্পণের প্রতিফলনের সূত্রগুলি লেখো।
(8) গোলীয় দর্পণের অভিলম্বের সংজ্ঞা দাও।
(9) উপাক্ষীয় রশ্মি কাকে বলে?
(10) প্রান্তিক রশ্মি কাকে বলে?
(11) একটি অবতল দর্পণের ক্ষেত্রে ফোকাস দূরত্ব ও বক্রতা ব্যাসার্ধ্যের মধ্যে সম্পর্কটি প্রতিষ্ঠা করো।
(11) একটি উত্তল দর্পণের ক্ষেত্রে ফোকাস দূরত্ব ও বক্রতা ব্যাসার্ধ্যের মধ্যে সম্পর্কটি প্রতিষ্ঠা করো।
(11) গোলীয় দর্পণের ক্ষেত্রে দেখাও যে \(r = 2f\) (চিহ্নগুলি প্রচলিত অর্থ বহন করে)
(12) একটি অবতল দর্পণের বক্রতা ব্যাসার্ধ্য \(40cm\) হলে এর ফোকাস দূরত্ব কত?
(13) একটি গোলীয় দর্পণকে জলে নিমজ্জিত করলে এর ফোকাস দৈর্ঘ্যের কি পরিবর্তন হবে?
(13) বায়ুতে একটি উত্তল লেন্স ও একটি অবতল দর্পণের ফোকাস দৈর্ঘ্য সমান। এদেরকে জলে ডুবিয়ে দেওয়া হলে ফোকাস দৈর্ঘ্যের কি পরিবর্তন হবে এবং কেন?
(13) গোলীয় দর্পণকে জলে নিমজ্জিত করলে ওর ফোকাস দৈর্ঘ্যের কী পরিবর্তন হবে?
(13) দর্পণের পারিপার্শ্বিক মাধ্যমের সাথে ফোকাস দৈর্ঘ্যের সম্পর্ক কি?
(13) আলোর বর্ণের উপর দর্পণের ফোকাস দৈর্ঘ্যের সম্পর্ক কি?
(13) একটি অবতল দর্পণের ফোকাস দূরত্ব, সব বর্নের আলোর জন্যই কি সমান হয়? ব্যাখ্যা করো।
(14) কোনও বস্তুকে একটি অবতল দর্পণের মেরু ও ফোকাসের মধ্যে রাখলে, তার প্রতিবিম্বের অবস্থান ও প্রকৃতি কীরূপ হবে রশ্মিচিত্র সহ দেখাও।
বা,
(14) একটি অবতল দর্পণ দ্বারা অসদ্, বিবর্ধিত প্রতিবিম্বের গঠন চিত্রসহ ব্যাখ্যা করো।
বা,
(14) অসদ্ বিবর্ধিত প্রতিবিম্ব গঠন করতে হলে কোন্ দর্পণের সাহায্য নিতে হয় তা রশ্মিচিত্রের সাহায্যে ব্যাখ্যা করো
(15) একটি বস্তুকে কোনো অবতল দর্পণের ফোকাসে রাখা হলে, তার প্রতিবিম্বের অবস্থান ও প্রকৃতি কীরূপ হবে তা রশ্মিচিত্র সহ ব্যাখ্যা করো।
(16) কোনও বস্তুকে একটি অবতল দর্পণের ফোকাস ও বক্রতা কেন্দ্রের মধ্যে রাখা হলে, তার প্রতিবিম্বের অবস্থান ও প্রকৃতি কীরূপ হবে তা রশ্মিচিত্র সহ দেখাও।
বা,
(16) একটি অবতল দর্পণ দ্বারা সদ্, বিবর্ধিত প্রতিবিম্বের গঠন চিত্রসহ ব্যাখ্যা করো।
(17) কোনো বস্তুকে একটি অবতল দর্পণের বক্রতা কেন্দ্রে রাখা হলে তার প্রতিবিম্বের অবস্থান ও প্রকৃতি কডরূপ হবে তা রশ্মিচিত্রসহ দেখাও।
(18) কোনো বস্তুকে একটি অবতল দর্পণের বক্রতা কেন্দ্রে রাখা হলে, তার প্রতিবিম্বের অবস্থান ও প্রকৃতি কীরূপ হবে তা রশ্মিচিত্র সহ দেখাও।
বা,
(18) অবতল দর্পণ দ্বারা একটি বিন্দুবস্তুর সদ্বিম্ব গঠন চিত্রসহ দেখাও।
বা,
(18) কী শর্তে কোনো অবতল দর্পণে গঠিত প্রতিবিম্ব ও তার বস্তুর মধ্যে কোনো দূরত্ব থাকে না।
(19) কোনো বস্তুকে একটি অবতল দর্পণের বক্রতা কেন্দ্রের বাইরে রাখা হলে, তার প্রতিবিম্বের অবস্থান ও প্রকৃতি কীরূপ হবে তা রশ্মিচিত্র সহ দেখাও।
(20) কোনো একটি বস্তু একটি অবতল দর্পণ থেকে অসীম দূরে রাখা হলে তার প্রতিবিম্বের অবস্থান ও প্রকৃতি কীরূপ হবে দেখাও।
(21) একটি বস্তুকে বহুদূর থেকে একটি অবতল দর্পণের কাছাকাছি আনা হলে প্রতিবিম্বের অবস্থান ও প্রকৃতি কী পরিবর্তন হয়?
(22) একটি অবতল দর্পণের সামনে দুটি ভিন্ন অবস্থানে বস্তুরেখে প্রতিবিম্বের চিত্র অঙ্কন করো যেখানে বিবর্ধিত সদ্বিম্ব এবং বিবর্ধিত অসদ্বিম্ব গঠিত হয়?
(23) একটি দর্পণ সমতল, উত্তল না অবতল - কোন্ প্রকৃতির তা স্পর্শ না করে কিভাবে বুঝবে?
(24) তোমাকে তিনটি দর্পণ দেওয়া হল। একটি সমতল, একটি উত্তল ও অপরটি অবতল। স্পর্শ না করে দর্পণগুলিকে তুমি কীভাবে সনাক্ত করবে?
(25) বৃহৎ বক্রতা বিশিষ্ট গোলীয় দর্পণ দেখতে সমতল দর্পণের মতো। কীভাবে এই দুই প্রকার দর্পণের মধ্যে পার্থক্য নির্ণয় করা সম্ভব?
(26) অবতল দর্পণের সাহায্যে সাদা কাগজে জানালার প্রতিবিম্ব গঠন করে অবতল দর্পণটির ফোকাস দূরত্ব কিভাবে নির্ণয় করবে?
(27) অসদ্ বস্তু কাকে বলে?
(28) অসদ্ বস্তু সর্বদা কীরূপ প্রতিবিম্ব গঠন করে?
(29) অসদ্ বস্তুর ক্ষেত্রে অবতল দর্পণে ও উত্তল দর্পণে কীভাবে প্রতিবিম্ব গঠিত হয় তা রেখাচিত্রের সাহায্যে ব্যাখ্যা করো।
(30) লেন্সের দুটি ফোকাস বিন্দু থাকলেও দর্পণের একটি ফোকাস থাকে কেন?
(31) গোলীয় দর্পণে সদ্ ও অসদ্বিম্বের পার্থক্যগুলি লেখো।
(32) রৈখিক বিবর্ধন কাকে বলে?
(33) দর্পণে সৃষ্ট কোনও বস্তুর রৈখিক বিবর্ধন \(2.5\) কথাটির অর্থ কি?
(34) উত্তল দর্পণে কিভাবে সদ্বিম্ব গঠন করা যায়?
(35) সমতল দর্পণের ফোকাস দূরত্ব কত?
(36) গাড়ি, স্কুটার ইত্যাদি যানবাহনে কোন দর্পণ ব্যবহার করা হয় ও কেন?
(37) উত্তল দর্পণে গঠিত প্রতিবিম্ব কীরূপ হয়?
(38) অবতল দর্পণে গঠিত প্রতিবিম্ব কীরূপ হয়?
(39) অবতল দর্পণ কখন সদ্বিম্ব গঠন করে?
(40) উত্তল দর্পণ কখন সদ্বিম্ব গঠন করে?
(41) উত্তল দর্পণ কি কখনো সদ্বিম্ব গঠন করতে পারে?
(42) কোন্ দর্পণের দৃষ্টিক্ষেত্র বিস্তৃত হয়?
(43) অবতল দর্পণ কখন বস্তুর সমান আকারের প্রতিবিম্ব গঠন করে?
(44) কোনো গোলীয় দর্পণের ফোকাসে বস্তু রাখলে প্রতিবিম্ব কোথায় গঠিত হবে?
(45) অসদ্ ও বস্তুর তুলনায় ছোটো প্রতিবিম্ব গঠন করতে হলে কোন্ ধরণের দর্পণ ব্যবহার করতে হয়?
(46) কোনো বস্তুকে অবতল দর্পণের মেরু ও ফোকাসের মধ্যে রাখলে গঠিত প্রতিবিম্ব সদ্ না অসদ্ হবে?
(47) অসীমে থাকা কোনো বস্তুর প্রতিবিম্ব গোলীয় দর্পণের সাপেক্ষে কোথায় গঠিত হয়?
(48) সদ্ ও বস্তুর তুলনায় ছোটো প্রতিবিম্ব উত্তল না অবতল দর্পণ তৈরি করে?
(49) বস্তুর সমান আকারের সদ্বিম্ব কী জাতীয় দর্পণ সৃষ্টি করে?
(50) অনুবন্ধী ফোকাস যুগল কাকে বলে?
(51) গাড়ীর চালক ভিউ-ফাইন্ডার হিসাবে কী জাতীয় দর্পণ ব্যবহার করা হয় ও কেন?
(52) মোটর গাড়ীতে Rear View দর্পণ হিসাবে উত্তল লেন্স ব্যবহার করা হয় কেন?
(53) রিয়ার ভিউ মিরর কি? এটি কোথায় এবং কখন ব্যবহার করা হয় তা চিত্রের সাহায্যে ব্যাখ্যা করো।
(54) গোলীয় দর্পণের মুখ্যফোকাস একটি স্থির বিন্দু। - কিন্তু গৌণফোকাস কোনো স্থির বিন্দু নয় - ব্যাখ্যা করো।
(55) গাড়ি বা স্কুটার ইত্যাদি যানবাহনে কোন্ দর্পণ ব্যবহার করা হয়?
(56) ট্রেনের হেডলাইটে কোন ধরণের গোলীয় দর্পণ ব্যবহার করা হয়?
(57) গাড়ীর হেডলাইট বা সার্চলাইটে কোন্ ধরণের দর্পণ ব্যবহার করা হয়?
(58) কোন গোলীয় দর্পণকে অপসারী ও কোন্ গোলীয় দর্পণকে অভিসারী দর্পণ বলা হয়?
(59) গোলীয় দর্পণের দুটি ব্যবহার লেখো।
(60) একটি অবতল দর্পণের ফোকাস দূরত্ব \(15cm\) এবং একটি বস্তুকে ওই দর্পণ থেকে \(30cm\) দূরে রাখলে প্রতিবিম্ব কত দূরত্বে এবং সৃষ্টি হয়।
COMMENTS